Hungry to Know

Thursday, May 9, 2019

ওয়ার্ডপ্রেসের ফ্যাট বার্নিং

reducing wordpress disksize
ইন্সটল হয়ে যাওয়ার পর ওয়ার্ডপ্রেস-এ কিছু ডিফল্ট থিম ও প্লাগইনস দেখা যায়। এগুলো সাধারণত তেমন কোন কাজেই আসেনা, উপরন্তু বারতি এই জিনিসগুলো স্পিড এবং সিকিউরিটি নষ্ট করে। অতএব ভালো পারফর্মেন্স উপভোগ করার জন্য ওয়ার্ডপ্রেস ইন্সটল করে ফেলার পর এগুলো মুছে দেয়া যেতে পারে। মেদহীন স্লিম ওয়ার্ডপ্রেস-এ কাজ করে দেখবেন বেশ নতুন ধরণের আনন্দ পাবেন!
তো শুরু করা যাক-
Step 1: অপ্রয়োজনীয় পোস্ট এবং পেজ মুছে ফেলা

পোস্ট এবং পেজ থেকে ডিফল্ট পোস্ট এবং পেজ মুছে ফেলা, ট্র্যাশ থেকেও মুছে ফেলা। তবে পেজ-এর ভেতরে প্রাইভেসি পলিসি পেজটা রেখে দিতে পারেন। এটা কাজে লাগে। প্রাইভেসি পলিসি পেজটা ড্রাফট হয়ে থাকলে পাবলিশ-ও করে নিতে পারেন। ওয়েবসাইটে একটি প্রাইভেসি পলিসি থাকা সাইটের গুণগত মান বৃদ্ধি করে ও গুরুত্বপূর্ণ SEO ফ্যাক্টর হিসেবেও কাজ করে।

Step 2: অপ্রয়োজনীয় কমেন্ট মুছে ফেলা

যদিও ফ্রেশ ইন্সটলেশনের পরে কোন কমেন্ট থাকার কথা না, তবু রুটিন চেকআপ হিসেবে একবার কমেন্ট সেকশানে ঢু দিতে পারেন, কোন কমেন্ট থাকলে মুছে ফেলতে হবে।

Step 3: পারমালিংকস

সেটিংস থেকে পারমালিংকস সেটিংস-এ গিয়ে পোস্ট নেম অপশনটা সিলেক্ট করে সেভ করে নেয়া। এটা সরাসরি ফ্যাট বার্নিং ইস্যু না হলেও গুরুত্বপূর্ণ একটি কাজ যা সাইটের ইউআরএল (URL) গুলোকে সুন্দরভাবে উপস্থাপন করবে এবং SEO-র জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ!
Step 4: অপ্রয়োজনীয় থিম মুছে ফেলা
১. ড্যাশবোর্ড থেকে Appearance > Themes -এ যেতে হবে।
২. যে থিমটি মুছে ফেলতে চাই সেটি অবশ্যই Inactive থিম হতে হবে। থিমটির Details -এ ডিটেইলসে যেতে হবে।
৩. ডান পাশের নিচের দিকে Delete বাটন-এ ক্লিক করে থিমটি মুছে ফেলা যাবে।
ফুটনোট: আপনি যদি নিজস্ব থিম নিয়ে কাজ করেন, সেক্ষেত্রে নিজের থিমটি Active করে নিয়ে বাকিগুলো মুছে ফেলতে পারেন।

Step 5: অপ্রয়োজনীয় প্লাগইন মুছে ফেলা
১. ড্যাশবোর্ড থেকে Plugins > Installed Plugins -এ যেতে হবে।
২. Akismet Anti-Spam এবং Hello Dolly নামে দুটি ডিফল্ট Inactive প্লাগইন দেখা যাবে। এগুলো মুছে ফেলা যেতে পারে।
৩. প্লাগইনগুলোর নামের নিচেই delete বাটন চেপে এগুলো মুছে ফেলতে হবে।

Step 6: ইমেজের চার রকম সাইজের ফাইল তৈরি করা থেকে বিরত থাকা
ওয়ার্ডপ্রেস-এ একটা ইমেজ আপলোড করলে সেটার তিনটা ভিন্ন ভিন্ন সাইজের কপি তৈরি হয়, আপলোড করা অরিজিনাল ইমেজটি সহ সবমিলে হয় চারটা। অধিকাংশ সময়ই আমরা কিন্তু মাত্র একটা ইমেজই ব্যবহার করে থাকি (একান্তই যদি ফটোগ্রাফি রিলেটেড কোন ভারি ওয়েবসাইট না হয়ে থাকে!)।
একটা ইমেজের তিনরকম সাইজ বানানো থেকে ওয়ার্ডপ্রেসকে বিরত রাখতে হলে যা করতে হবে তা হলো Settings > Media -তে গিয়ে Max Width এবং Max Height ফিল্ডগুলো সব শূণ্য (0) করে দিতে হবে।

Figure: Default sizes

কিন্তু ইমেজ তাহলে কিভাবে সাইজ করবো? এরজন্য ইমেজটা আপলোড করার আগেই যদি যে কোন ইমেজ এডিটর ( যেমন ফটোশপ বা অন্য লাইট ওয়েট কোন টুল) ব্যবহার করে প্রয়োজনীয় সাইজ অনুযায়ী বানিয়ে নিই, তাহলেই তো হয়ে গেলো, তাই না? তাছাড়া CSS-এর দ্বারাও ইমেজ সাইজ সেট করে নেয়া যায়।
ফুটনোট: আপলোড করা ইমেজ রিসাইজ করার জন্য কোনো একটা প্লাগইন ব্যবহার করা যেতে পারে। তবে এই সহজ কাজটির জন্য অযথা একটি প্লাগইন ব্যবহার করে আবার কেন ওয়ার্ডপ্রেস  ভারী করবো!?!
Step 7: ডাটাবেজ-এর সাইজ কমানো
অপ্রয়োজনীয় প্লাগইনগুলো সরিয়ে ফেলা, স্প্যাম কমেন্টগুলো সরানো, ট্র্যাশে থাকা পোস্টগুলো ও পোস্ট রিভিশনসগুলো ডিলিট করা, অব্যবহৃত বা অরফ্যান টেবিলগুলো রিমুভ করা, অব্যবহৃত মেটা ভ্যাল্যুগুলো সরানো, ইত্যাদি কাজগুলো ওয়ার্ডপ্রেস ডাটাবেজের সাইজ কমিয়ে আনতে সাহায্য করে ও গতি অনেকটাই বাড়িয়ে দেয়।
ফুটনোট: এই কাজটি করার জন্য ভালো ও বিশ্বস্ত কোন প্লাগইন ব্যবহার করা যেতে পারে (যেমন: Advanced Database Cleaner বা অন্যান্য)। তবে, এটি একটি উচ্চমাত্রার টেকনিক্যাল ও ঝুকিপূর্ণ কাজ। নিশ্চিত না হয়ে কিছু না করাই ভালো। আর শুরুর পূর্বে ডাটাবেজ ও ফাইলের ব্যাকআপ নিয়ে রাখাটা নিরাপদ।
Step 8: পুরোনো ব্যাকআপ মুছে ফেলা
এটা মূলত সার্ভারের ডিস্ক স্পেস বাচানোর জন্য। সার্ভারে ওয়ার্ডপ্রেসের পুরোনো অপ্রয়োজনীয় ব্যাকআপগুলো মুছে ফেলা যেতে পারে।
© A.S.M. Shahriar Zahan | www.zahantech.com
Photo by Victor Freitas on Unsplash

No comments:

Post a Comment