Hungry to Know

Wednesday, June 17, 2020

বাংলাদেশ চ্যারিটি ডাটাবেজ (প্রথম প্রোটোটাইপ) – কোড লেখকের কথা

বাংলাদেশ আমাদের প্রাণপ্রিয় মাতৃভূমি। শিল্পীর গানে, কবির কবিতায় এই দেশের সৌন্দর্য্য উঠে এসেছে। প্রাকৃতিক সৌন্দর্য্যের পাশাপাশি এদেশের আরেকটা সৌন্দর্য্য রয়েছে। তা হলো বিপদে-আপদে-দুর্যোগে-সংকটে মানুষের জন্য মানুষের এগিয়ে আসা, মানুষের পাশে মানুষের দাঁড়ানো। ইসলাম ধর্মেও দানশীলতা ও সৎকর্ম গুরুত্বপূর্ণ আমল হিসেবে বিবেচিত। তাছাড়া পৃথিবীর সকল মানবিক ধর্মেই এর প্রয়োজনীয়তা উল্লেখ রয়েছে।

অথচ দেশ বা জাতি হিসেবে আমরা বড় অর্থনীতির শক্তিধর কোন দেশ নই। প্রতিদিন নিজেদেরই কত সমস্যা নিয়ে আমরা চলছি। তবুও এই দরিদ্র দেশটায় মানুষের প্রতি মানুষের মমত্ববোধ ও দেশকে ভালোবাসার শক্তি দেখে আমরা অবাক হই। আর অল্প কিছু মানুষ যারা অমানুষের চেহারায় আবির্ভুত হয়, তারা তো এই বৃহৎ জনগোষ্ঠিকে প্রতিনিধিত্ব করে না।

মার্চের শেষ অথবা এপ্রিলের প্রথম নাগাদ। তখন করোনার সংক্রমণের কারণে বাংলাদেশেও সাধারণ ছুটির আদলে লকডাউন শুরু হয়েছে। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হওয়ার ভয়ে মানুষ ভীত-আতংকিত। কর্মহীন এবং ক্ষুধার্ত। হঠাৎ কাজ হারিয়ে দিন-মজুর, শ্রমিক সহ সীমিত আয়ের মানুষেরা দিশেহারা। এদিকে আক্রান্ত মানুষগুলোর কাছেও কেউ যাচ্ছে না, মৃতদেহ দাফন বা সৎকার করবার মানুষ পাওয়া যাচ্ছে না। টেলিভিশন, অনলাইন মিডিয়ায় অনেক মন খারাপ করা খবর চোখে পড়ছিলো।

কিন্তু এর মধ্যেই জনসাধারণই এগিয়ে আসছিলো দুর্গত মানুষের পাশে। যার যা পারে যতটুকু পারে মানুষ মানুষকে সাহায্য করতে শুরু করলো। কেউ খাবার দিয়ে, কেউ অর্থ দিয়ে, কেউ পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ করে। এরপর সময়ের সাথে সাথে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা এগিয়ে এসেছে ঠিকই, তবে এ কথা স্বীকার করতেই হবে যে, সাধারণ মানুষের ভেতরই থেকেই শুরুটা হয়েছিলো।

করোনা সংক্রমণ রোধে সরকারি নির্দেশনা মোতাবেক নিজেরা যার যার বাসায় লকডাউনে ছিলাম। এর ফাঁকেই নিজের সামান্য অবস্থান থেকে যতটুকু করতে পেরেছি, প্রয়োজনের তুলনায় পরিমাণে সেগুলো কিছুই না। এমনই কোন একসময় এই কাজের চিন্তাটা মাথায় আসে। আশেপাশে কোথায় কে কি কাজ করছে সেটা যদি জানা যেত, তাহলে হয়তো আরও বিপদগ্রস্থ মানুষকে সাহায্য করবার একটা উপায় বের করা যেত। এই চিন্তা থেকেই দেশের বিভিন্ন স্বেচ্চাসেবক ব্যক্তি বা প্রতিষ্ঠানের একটি ডাটাবেজ ডেভেলপ করে ফেলার ইচ্ছা ও চেষ্টা। কাজটি করতে করতে আরও কিছু আইডিয়া মাথায় আসায় পরবর্তীতে এটাকে ডেটাবেজের বদলে একটা নেটওয়ার্কের মতো বানানোর চেষ্টা করেছি।

এই ডাটাবেজ বা নেটওয়ার্কের মাধ্যমে ভালো উদ্যোগগুলোকে তুলে ধরা, ভালো উদ্যোগগুলোকে উৎসাহিত করা, সমন্বিত করার চেষ্টা করা যেতে পারে। উদ্যোগটি ব্যক্তিগত হতে পারে, প্রাতিষ্ঠানিক হতে পারে। সকলের জন্যই এটি উন্মুক্ত থাকবে, এবং সম্পূর্ণ বিনামূল্যে। এখানে নিবন্ধন করে যে কেউ তার ছোট-বড় উদ্যোগটিকে তুলে ধরতে পারেন, এখান থেকে মানুষ আপনাকে খুঁজে নিতে পারে, যার দ্বারা হয়তো কিছু মানুষ উপকৃত হবে।

মূল উদ্দেশ্য:
বাংলাদেশের সকল দানশীল বা স্বেচ্চাসেবীমূলক উদ্যোগসমূহের ডেটাবেজ তৈরি করা। এখানে উল্লেখিত প্রত্যেকটি সেবা অবশ্যই বিনামূল্যে প্রদান করতে হবে।

এছাড়া:
  • প্রতিটি উদ্যোগকে নিজের নেটওয়ার্ক তৈরি করার সুযোগ করে দেয়া।
  • কার্যক্রম পোস্ট করার সুযোগ দেয়া।
  • আগ্রহী ব্যক্তিদের কাছে নিজেদের পরিচিতি তুলে ধরা।
** আপাতত এটি কোন প্রকার আর্থিক লেনেদেনের প্ল্যাটফরম নয়। অতএব কোন উদ্যোগকে যদি ভালো মনে হয় তবে অনুগ্রহ করে ব্যক্তিগতভাবে তাদের সাথে যোগাযোগ করবেন ও সম্পূর্ণ নিজ দায়িত্বে যাচাই-বাছাই করে সাহায্য-সহযোগিতা করবেন। এই অ্যাপলিকেশনটি আপাতত কোন প্রকার আর্থিক লেনদেন বা ক্রাউডফান্ডিং -এর জন্য নয়।

বর্তমান লাইভ লিংক: CLICK HERE
কুইক ডেমো: CLICK HERE

প্রযুক্তিগত কিছু বিষয়:
শুরুতেই বলে নিই, অ্যাপ্লিকেশনটি বর্তমানে একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে। এটিকে প্রাথমিক ডেমো বা কনসেপ্ট ডেভেলপমেন্ট বলা যেতে পারে। ব্যক্তিগতভাবে আমি এটাকে ‘প্রথম প্রোটোটাইপ’ বলতে স্বাচ্ছন্দ্য বোধ করছি। আপাতত লাইভ টেস্টিং ও বাগ ফিক্সিং-এর উদ্দেশ্যে সার্ভার-এ আপলোড করে দিলাম। খুঁটিনাটি অনেক কাজই এখনো বাঁকি রয়েছে, নিজের করা তালিকাতেই প্রায় ১৫টির মত  'To Do' নোট দেখতে পাচ্ছি, Validation, Translation, Contents, Front-end Improvement, Optimization, ইত্যাদি ইত্যাদি। যাইহোক, সামনের দিনগুলিতে সময়-সুযোগ মত কাজটি এগিয়ে নিয়ে যাওয়ার ইচ্ছা রয়েছে। ইচ্ছা রয়েছে আলাদা একটি ডোমেইনে নিয়ে যাওয়ার। ইচ্ছা রয়েছে মোবাইল ভার্সন তৈরি করার। করোনা লকডাউন যত দীর্ঘায়িত হবে ও এর মাঝে যদি মৃত্যুবরণ না করি, কাজটিও তত এগোতে থাকবে ইনশাআল্লাহ!

আর আরও একটি কাজ করে যাব। সেটা হলো নতুন নতুন ফিচার যোগ ও উন্নয়ন। এ ব্যাপারে সাহায্য করতে পারবেন আপনারাই। যদি সত্যিই অ্যাপ্লিকেশনটি আপনাদের কাজে লাগে এবং আপনারা এটি ব্যবহার করতে উৎসাহিত হন, সেক্ষেত্রে আরও কি কি ফিচার থাকলে আপনাদের সুবিধা হয় সেটি আমাকে জানালে সিস্টেমটি ডেভেলপ করার কাজটি আমি সাধ্যমত চালিয়ে যাব।

একটা ডোমেইন নিতে অবশ্য চেষ্টা করেছিলাম। মানুষের জন্য.নেট (manusherjonno.net) এই ধরণের। কিন্তু ডোমেইনটি অ্যাভেইলেবল নেই। চাইলে আপনাদের কেউ একটি সুন্দর ডোমেইন নাম আমাকে দিতে পারেন। নাম প্রদানকারী হিসেবে আপনার নামটাও সিস্টেমে অবশ্যই উল্লেখ করা থাকবে।

একটি কথা যে, এটি কোটি টাকার কোন প্রজেক্ট নয়। সম্পূর্ণ ব্যক্তিগত ইচ্ছা ও বিনামুল্যে কাজটি এগিয়ে নিতে চেষ্টা করবো। তবে পাশাপাশি জীবিকার কাজেও হয়তো ব্যস্ত থাকতে হবে। অতএব কখনো কখনো কোন কোন বিষয় একটু দীর্ঘায়িত হয়ে যেতে পারে। অনুগ্রহ করে এই বিলম্বটিকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

দুঃখজনক হলেও সত্যি, আমরা ভালো কাজ নিয়ে খুব বেশি কথা বলি না, ভালো কাজকে বেশি হাইলাইট করি না। কেউ ভালো কোন কাজ করতে গেলে প্রথমেই সেটার নাম দিয়ে দেই 'show-off' এবং তারপর যা করি তা হলো সেই কাজটিকে বাধাগ্রস্থ করা।

একদম নিকট একটা উদাহরন দেই। বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুত আত্মহত্যা করবার পর ফেসবুকে একজন আপুকে দেখলাম ডিপ্রেশনে ভুগছে এমন মানুষদেরকে সাহায্য করতে চাইলেন। বললেন প্রয়োজনে তার সাথে কথা বলতে, মেসেজ দিতে, উনি উনার দৈনন্দিন মূল কাজের পাশাপাশি চেষ্টা করবেন কাউন্সেলিং করে হোক বা কোথায় গেলে সাহায্য পাওয়া যাবে সেগুলো বলে দেয়ার। কিন্তু দু’টো দিন পরেই তার আরেকটি হতাশাগ্রস্থ পোস্ট দেখলাম। মানুষ এতোভাবে তাকে ডিস্টার্ব করেছে যে তার কাজটি করার ইচ্ছা তো উবে গিয়েছেই, এমনকি আর কখনো উপযাচক হয়ে কারও উপকার করতে যাবেন না বলেই মন্তব্য করেছেন। এমন উপলব্ধি অতীতে কয়েকবার ছোট-বড় বিভিন্ন কারণে আমারও হয়েছে। উপযাচক হয়ে উপকার করতে গিয়ে নানান রকম উপাধী-উপমা-সমালোচনা মেনে নিতে হয়েছে, তারপর সেটি থেকে একসময় সরে আসতে হয়েছে। কিন্তু এতে ক্ষতি হবে কাদের? কিছু মানুষের নেতিবাচক আচরণের জন্য অনেক ভালো উদ্যোগই মাঠে মারা যায়, আর বঞ্চিত হয় সেই মানুষগুলো, যাদের সাহায্যটা সত্যিই  খুব প্রয়োজন ছিল।

তবুও কিছু মানুষ চেষ্টা করে। মুক্তিযোদ্ধারা যদি নিজের জীবন বাজি রেখে যুদ্ধে না যেতেন, আমরা কি আজ এই স্বাধীন দেশটা পেতাম? এভাবেই স্রোতের বিপরীতে লড়তে লড়তে কিছু মানুষ সত্যিকারের উদাহরণ তৈরি করে, মানুষের প্রতি মানুষের বিশ্বাস ও আস্থা প্রতিষ্ঠিত করে। অতএব এই কাজটি সেইসব ‘যোদ্ধা’ মানুষদের কথা ভেবেই ছোট্ট একটা সম্মাননা ছাড়া আর কিছুই না।

"একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি...

বর্তমান লাইভ লিংক: CLICK HERE
কুইক ডেমো: CLICK HERE

No comments:

Post a Comment