Hungry to Know

Saturday, February 26, 2022

লিরিক: সেই দেশেরই কাছে


আমার আগে পিছে দুই ভাই-বোন বিশিষ্ট সঙ্গীতজ্ঞ। সারাজীবন তারা সঙ্গীত চর্চার পেছনে সময় দিয়েছে, গানের শিক্ষকের সামনে আদর্শ ও ভালো ছেলে-মেয়ের মতো বসে থেকেছে। কিন্তু আমি মাঝখান থেকে সঙ্গীতের ‘স’ -ও শিখি নাই।ছোটবেলা থেকে বই পড়া আর টুকটাক ছাইপাশ লেখালেখির অভ্যাস ছিল। তবে গানটা গলাধকরণ করতে পারিনি। টিচার আসতো বিকেল বেলা। বিকাল হলো খেলাধুলোর সময়, বাইরে সবাই হৈ-হুল্লোড় করে খেলছে। আমার বড় ভাই সুবোধ বালকের মতো সা রে গা মা করতে থাকলেও আমার মন পড়ে থাকতো বাইরে। সুযোগ পেলেই বাঁশের বাতার বেড়া টপকে পালিয়ে যেতাম খেলার মাঠে। অতএব কিছুদিন চেষ্টা করার পর সবাই হাল ছেড়ে দিলো - একে দিয়ে হবে না। তো সেই বিশিষ্ট সঙ্গীত-অজ্ঞ আমি যখন গান লিখে ফেলি আবার দু’একটা গানে সুরও বসিয়ে ফেলি তখন অবাক হয়ে ভাবি - কিভাবে হলো ব্যাপারটা।

যাইহোক - এটা সম্ভবত আমার তৃতীয় লিরিক যা প্রকাশিত হলো। এর আগের দুটি শারমিন রমা আপু গেয়েছিলেন তার প্রথম ও দ্বিতীয় অ্যালবামে। লিরিকগুলো কোথায় যে আছে খুঁজে পাচ্ছি না। খুঁজে পেলে পোস্ট করব।

শিল্পী: মৌমিতা তাশরিন নদী
মিউজিক: হৃদয় হাসিন, সায়েম রহমান
কথা ও সুর: শাহরিয়ার সেজান
প্রকাশকাল: মার্চ, ২০২০


আয়রে মেঘের দল ছুটে যাই

আয়রে পাখির ঝাঁক উড়ে যাই

    সেই দেশের-ই কাছে

হাত বাড়িয়ে আছে

    মা আমার

হাত বাড়িয়ে আছে।

আয়রে নদীর ঢেউ বয়ে যাই

আয়রে ধানের ক্ষেত দুলে যাই

    সেই দেশের-ই কাছে

হাত বাড়িয়ে আছে

    মা আমার

হাত বাড়িয়ে আছে।


কোথায় গেলে পাবে এমন আকাশের নীল

রাখাল বাঁশি, নকশী কাঁথা, পদ্ম ফোঁটা ঝিল

রাতের আধার ভেসে যায় দূরে জোস্নার বানে

মমতার ছোঁয়ায় স্বপ্ন আসে ঘুম পাড়ানি গানে

    আয়রে কাশের বন দুলে যাই

    আয়রে দিঘীর জল ভেসে যাই

         সেই দেশের-ই কাছে

    হাত বাড়িয়ে আছে

         মা আমার

    হাত বাড়িয়ে আছে।


কোথায় বাজে আর একই সুরে জীবনের জয়গান

সবার তরে সবাই সেথায় যেন একই প্রাণ

এক একটি মুখ এখানে অপার সম্ভাবনা

নতুন দিনের আলো ভেঁজায় সবার আঙিনা

    আয়রে একটা কিছু করে যাই

    আয়রে লাল সবুজে মিশে যাই

         সেই দেশের-ই কাছে

    হাত বাড়িয়ে আছে

         মা আমার

    হাত বাড়িয়ে আছে।

No comments:

Post a Comment